1. anjonsarker06@gmail.com : admin :
  2. 1rvidxu9@1secmail.com : wpuser_jrmhfouhswza :
করোনা সংক্রমণ রোধে মসজিদে নামাজের নির্দেশনা - Bd-news247.com
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৯:৩২ পূর্বাহ্ন
করোনা আপডেট
গত একদিনে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৬ জনের মৃত্যু রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে গেল ২৪ ঘণ্টায় আরও ছয়জনের মৃত্যু দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, শনাক্তের হার ২.০৯ শতাংশ গেল ২৪ ঘণ্টায় ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে করোনার উপসর্গ নিয়ে আরও পাঁচজনের মৃত্যু গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৭ জনের মৃত্যু, শনাক্তের হার ২.১৬ শতাংশ দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আরও ১৪ জনের মৃত্যু, শনাক্তের হার দুই শতাংশের নিচে দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু কমলেও, বেড়েছে শনাক্ত দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আরও ১৪ জনের মৃত্যু, শনাক্তের হার ২.৩৬ শতাংশ

করোনা সংক্রমণ রোধে মসজিদে নামাজের নির্দেশনা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৬ আগস্ট, ২০২১
  • ৪৮ বার পঠিত


করো’না ভাই’রাসজনিত রোগ সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় চলমান বিধি-নিষেধ বাড়ায় ম’সজিদসহ সব ধ’র্মীয় প্রতিষ্ঠানের জন্য বেশ কিছু নির্দেশনা দিয়েছে ধ’র্ম মন্ত্রণালয়।

চলমান বিধি-নিষেধ আগামী ১০ আগস্ট পর্যন্ত বাড়ায় শুক্রবার (৬ আগস্ট) ধ’র্ম মন্ত্রণালয় এক জরুরি বি’জ্ঞপ্তিতে এসব নির্দেশনা জারি করেছে।

>> ম’সজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং আসা মু’সল্লিদের অবশ্যই মাস্ক পরে ম’সজিদে আসতে হবে।

>> মহানবী হ’জরত মুহাম্ম’দ (সা.) সাধারণ অবস্থায়ও সুন্নত ও নফল নামাজ বাসায় আদায় করে ফরজ নামাজ জামাতের সঙ্গে ম’সজিদে আদায় করতেন। বর্তমান করো’না সংক্রমণ পরিস্থিতিতে প্রত্যেক মু’সল্লিকে নিজ নিজ বাসা থেকে ওজু করে, সুন্নত ও নফল নামাজ ঘরে আদায় করে শুধুমাত্র ফরজ নামাজ ম’সজিদে আদায় করতে হবে। ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।

>> ম’সজিদে কার্পেট বিছানো যাবে না। পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ ম’সজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে। মু’সল্লিরা প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসতে হবে।

>> কাতারে নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে।

>> শি’শু, বয়োবৃদ্ধ, অ’সুস্থ ব্যক্তি ও অ’সুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি জামাতে অংশগ্রহণ করা থেকে বিরত থাকবেন।

>> সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে ম’সজিদের ওজু খানায় সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। ম’সজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

>> সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিতকল্পে মন্ত্রিপরিষদ বিভাগ, স্বাস্থ্যসেবা বিভাগ, স্থানীয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।

>> করো’না মহামা’রির এ বৈশ্বিক মহাবিপদ থেকে রক্ষা পেতে বেশি বেশি তওবা, আস্তাগফিরুল্লাহ ও কোরআন তিলাওয়াত করতে হবে। আমাদের কৃত অন্যায়-অ’প’রাধের জন্য নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে ক্ষমা প্রার্থনা করতে হবে।

>> সম্মানিত খতিব, ই’মাম ও ম’সজিদ পরিচালনা কমিটি বিষয়গুলোর বাস্তবায়ন নিশ্চিত করবেন।

অন্যান্য ধ’র্মীয় প্রতিষ্ঠান/উপাসনালয়ে প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরিধান, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার ও সাবান দিয়ে হাত ধোয়াসহ যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

উল্লিখিত নির্দেশনা লঙ্ঘিত হলে স্থানীয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বি’রুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।

প্রা’ণঘাতী করো’না ভাই’রাস সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, ইস’লামিক ফাউন্ডেশনের কর্মক’র্তা-কর্মচারী ও সংশ্লিষ্ট ম’সজিদের পরিচালনা কমিটিকে উল্লিখিত নির্দেশনা বাস্তবায়ন করার জন্য অনুরোধ করেছে ধ’র্ম মন্ত্রণালয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন



নিউজটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Facebook Pagelike Widget
© All rights reserved BD-news247.com
ডিজাইনঃ nagorikit.com